২০২৪ ও ২০২৫ মৌসুমের সূচি চূড়ান্ত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পূর্বের পরিকল্পিত সূচিতে বেশ কিছু পরিবর্তনও এসেছে। পিসিবির প্রকাশিত নতুন সূচি অনুযায়ী আগামী দুই বছরে দুই দফা পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। দুই সফরে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা।

এর মধ্যে ২০২৪ সালের আগস্টে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পাকিস্তান যাবে বাংলাদেশ দল। এরপর ২০২৫ সালে কোনো টেস্ট না খেললেও তিন ম্যাচের ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ-পাকিস্তান।

বাংলাদেশের সূচির পিছিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তানের সিরিজ। আগের সূচি অনুযায়ী আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারিতে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্ট ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল পাকিস্তানের। সেই সিরিজটি হবে ২০২৫ সালের জানুয়ারিতে।

২০২৪ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে পাকিস্তান। মূলত জুনে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখেই প্রস্তুতির জন্য নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে তারা।

একই বছরের এপ্রিলে নিউজিল্যান্ড সফরে যাবে পাকিস্তান। যেখানেও তারা পাঁটি টি-টোয়েন্টি খেলবে। এরপর নেদারল্যান্ডস সফরে গিয়ে তিনটি টি-টোয়েন্টি। আয়ারল্যান্ডে দুটি টি-টোয়েন্টি ও ইংল্যান্ডে ৪টি টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান। এরপর জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

আগস্টে বাংলাদেশকে আতিথ্য দেবে পাকিস্তান। এরপর অক্টোবরে পাকিস্তানের মাটিতে তিনটি টেস্ট খেলবে ইংল্যান্ড। নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে গিয়ে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলার কথা রয়েছে বাবর আজমের দলের।

এই সিরিজ শেষে তারা জিম্বাবুয়ের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান। ডিসেম্বরে পাকিস্তান যাবে সাউথ আফ্রিকায়। সেখানে তাদের দুটি টেস্টের সঙ্গে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলার কথা রয়েছে।

২০২৫ সালের জানুয়ারিতে নিজেদের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে নতুন বছর শুরু করবে পাকিস্তান। ফ্রেব্রুয়ারি-মার্চে পাকিস্তানের ঘরের মাঠেই আয়োজন হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। এপ্রিলে নিউজিল্যান্ড সফরে গিয়ে তিনটি ওয়ানডের সঙ্গে ৫টি টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান। আর মে মাসে আবারও বাংলাদেশকে আতিথ্য দেবে তারা।